আবারও ফেসবুক থেকে তথ্য ফাঁস!

আবারও ফেসবুক থেকে তথ্য ফাঁস!

Facebook নিয়ে মার্ক জাকারবার্গের চিন্তা কমছে না।

  • আবারও ৩০ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁসের অভিযোগ
  • গবেষকদের নিজস্ব web portal এ তথ্য রাখা হয়েছিল
  • এবারও third party অ্যাপের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয়েছিল
  • এমন ২০০টি app বাতিল করা হয়


কয়েকদিন আগেই কঠিন সমালোচনার মুখে পড়ে facebook। ব্যবহারকারীদের তথ্য ফাঁসের সে ঘটনার রেষ কাটতে না কাটতেই আবারও ৩০ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটির বিরুদ্ধে। বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর journal নিউ সায়েন্টিস্টের প্রতিবেদনে এই তথ্য জানা যায়।
\
facebook, facebook data leaked, ফেসবুক, ফেসবুক তথ্য ফাঁস, আবারও ফেসবুক থেকে তথ্য ফাঁস!


Cambridge University এর এক গবেষণার কাজে facebook ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করা হয়। ৩০ লাখ ব্যবহারকারীর তথ্য বিশ্ববিদ্যালয়টির একটি নিজস্ব web portal এ গবেষকদের জন্য রাখা হয়। সেই portal এ  প্রবেশের জন্য username ও password এর ব্যবস্থা ছিল। তবে শিক্ষার্থীদের মধ্যে অজ্ঞাত কেউ সে password ও username online এ ছড়িয়ে দেন। এখন প্রায় সব search engine দিয়ে web এ সে তথ্য খুঁজে পাওয়া যাচ্ছে। গত সোমবার তথ্য ফাঁসের ঘটনাটি প্রকাশ পায়।

এবারও Cambridge analytics এর মতে third party অ্যাপের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয়েছিল। প্রায় চার বছর আগে 'Myoprosnity' নামের একটি ব্যক্তিত্ব পরীক্ষার অ্যাপের মাধ্যমে ফেসবুক থেকে তথ্য সংগ্রহ করে সেই গবেষক দল। সংগৃহীত তথ্য গবেষকদের নিজস্ব web portal এ রাখা হয়। আর সে সময়েই গবেষণায় যুক্ত শিক্ষার্থীদের কেউ গিটহাবে ইউজারনেম ও পাসওয়ার্ড আপলোড করে দেন।

MyPersonality নামের সেই অ্যাপ এ বছরের ৭ এপ্রিল বাতিল করেছে ফেসবুক। তবে এত দিন এই ফাঁস হওয়া তথ্যের খবর সামনে আসেনি।

Facebook এর পণ্য অংশীদারত্বের প্রধান আইম আর্চিবং এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা প্রায় এক মাস আগ থেকেই অ্যাপটির কার্যকারিতা বন্ধ রেখেছি। আমরা বিশ্বাস করি, অ্যাপটি হয়তো facebook এর নীতিমালা ভঙ্গ করেছিল।’ তথ্য ফাঁসের ঘটনাটি facebook তদন্ত করছে বলেও জানান তিনি। সন্দেহের ভিত্তিতে facebook ইতিমধ্যে এমন আরও ২০০টি অ্যাপ বাতিল করেছে। তবে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ বা গবেষক দলটির কেউই এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি। সূত্র: সিনেট

আশা করি আপনাদের উপকারে আসবে... ভাল থাকুন সুস্থ থাকুন Tips Zone Tuners এর সাথে থাকুন।


আরও দেখুন... 

Share:

0 comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.